রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:৫২ অপরাহ্ন

সংবাদ শিরোনামঃ
ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ ভালুকায় মে দিবস উপলক্ষে মটরযানর‌্যালী কর্মচারী শ্রমিক ইউনিয়নের আজ স্বর্গীয় সতিন্দ্র লাল দাশ গুপ্তের ৯তম মৃত্যু বার্ষিকী সরিষাবাড়ীতে নির্বাচনী আচরণ বিধি লংঘনের অভিযোগে দুই আওয়ামী লীগ নেতা গ্রেফতার সাংবাদিক হয়রানি মিথ্যা মামলা ও নির্যাতনের প্রতিবাদে উত্তরায় মানববন্ধন  জাতীয় শ্রমিক ফেডারেশন গাছা থানা কমিটির অনুমোদন উড়িষ্যা থেকে কলকাতা ফেরার পথে ,ব্রীজ থেকে উল্টে পড়লো যাত্রীবাহী বাস যুক্তরাজ্য শেফিল্ড আওয়ামী লীগের ইফতার ও দোয়া মাহফিল উত্তরা সেন্ট্রাল প্রেসক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত  “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে আন্তরিক ধন্যবাদ”

মান্দায় কৃষিতে সমৃদ্ধি অর্জন, ও আগাম জাতের নানা ফসল চাষে ঝুঁকছেন কৃষকরা 

নিউজ দৈনিক ঢাকার কণ্ঠ 

মোঃ সারোয়ার হোসেন অপু নওগাঁ প্রতিনিধি,

নওগাঁর মান্দায় বদলে যেতে শুরু করেছে গ্রামীণ অর্থনীতি। কৃষির উন্নতির মাধ্যমেই সমৃদ্ধ হচ্ছে মান্দা । কৃষির মাধ্যমেই অর্থনীতির চাকা ঘুরে যাচ্ছে। ফলে কৃষকরা আগে চেয়ে লাভজনক ফসল উৎপাদন ও অর্থকরী ফসলের দিকে ঝুঁকে পড়েছেন। আর এতে করেই পাল্টে যাচ্ছে অর্থনীতির গতি প্রকৃতি।

খোঁজ নিয়ে জানা গেছে, মান্দা উপজেলাটি নানা রকম বৈচিত্রের একটি উপজেলা। এই উপজেলায় নদী-নালা ,খাল ,বিল ও চর রয়েছে। বন্যা, খরা, প্রাকৃতিক না দুর্যোগের কারণে ক্ষতিগ্রস্ত হয় কৃষকরা। যোগাযোগ ব্যবস্থার অভাব, মার্কেটিংএর অভাব সহ নানা কারণে এই উপজেলায় কৃষিতে ৫ বছর আগেও অনেক পিছিয়ে থাকলেও একমাত্র কৃষির ওপর নির্ভর করেই বদলে যেতে শুরু করেছে এই উপজেলার মানুষের ভাগ্য।

এই পরিবর্তনের জন্য অসামান্য অবদান রয়েছে উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের। তাদের কৌশল, কাজের বাস্তবায়ন ও কৃষকের সাথে নিবীড় সম্পর্কের কারণেই কৃষকরা তাদের লক্ষ অর্জন করতে সক্ষম হচ্ছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের অক্লান্ত পরিশ্রমের ফলে কৃষকরা উন্নতির দিকে হাঁটছেন। কৃষি বিভাগের পরামর্শ পরামর্শ ও নিয়মিত যোগাযোগের কারণে সমৃদ্ধি অর্জন করেছেন এই উপজেলার কৃষকরা।

এদিকে এবার কাঁচা সবজি চাষে বিপ্লব ঘটেছে উপজেলার বিভিন্ন ইউনিয়নে। শীতকালীন সবজি চাষ পাল্টে দিয়েছেন মান্দার মানুষকে।

মূলা, শীম,কপি আলু কলা চাষে ব্যাপক সম্ভাবনা সৃষ্টি করেছে। উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তা, উপসহকারী কর্মকর্তাদের সঠিক তদারকির কারণে আগাম জাতের সবজি হওয়ায় অনেক লাভবান হয়েছেন এই এলাকার সবজি চাষিরা।

উপজেলা কৃষি কর্মকর্তা মোছাঃ শায়লা শারমিন বলেন আগাম শীতকালীন সবজি চাষের জন্য

আমাদের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন প্রদর্শনী দিয়ে থাকি এবং সবজি চাষে ক্ষতিকারক পোকামাকড়ের আক্রমণ থেকে রক্ষা করতে আমাদের বিভিন্ন অফিসার কৃষকদের সহায়তা করেন।

Please Share This Post in Your Social Media

দৈনিক ঢাকার কন্ঠ
© All rights reserved © 2012 ThemesBazar.Com
Design & Developed BY Hostitbd.Com